ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

৯৭ বছরে পা রাখলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ

৯৭ বছরে পা রাখলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। দিনটি উপলক্ষে বৃহস্পতিবার (২১ এপ্রিল) আকাশে ফাঁকা গুলি ছুড়ে তাকে সম্মাননা জানানো হয়। এবার রানির ৯৬তম জন্মদিনটি খুব বেশি ধুমধাম না করে সীমিত পরিসরে পালিত হচ্ছে।


ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানায়, রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ এবং রাজতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন ধরনের গুঞ্জন সৃষ্টি হওয়ায় রাজপরিবারের এ বছরটি বেশ ঝামেলার মধ্যেই গেছে। রাজধানীর হাইড পার্ক এবং টাওয়ার অব লন্ডন থেকেও ফাঁকা গুলি ছুড়েও রানিকে সম্মাননা জানানো হয়।


যুক্তরাজ্যের সিংহাসনে এখন পর্যন্ত অনেক রানি এসেছেন। তবে সবচেয়ে বেশি সময় যাবত আছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনের অধিকার পাওয়ার পর সফলতার সঙ্গে ৭০ বছর অতিক্রম করছেন তিনি। তার আগে ব্রিটেনের কোনো শাসকেরই টানা সাত দশক সিংহাসন ধরে রাখার ইতিহাস নেই। রানি দ্বিতীয় এলিজাবেথের পর সিংহাসনের দাবিদারদের মধ্যে রয়েছেন তার ছেলে প্রিন্স চার্লস, নাতি প্রিন্স উইলিয়ামসহ অনেকে।


১৯২৬ সালের ২১ এপ্রিল জন্ম রানি দ্বিতীয় এলিজাবেথের। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসন লাভ করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।


এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ ১৯৩৭ সালে ব্রিটিশ ভূখণ্ডের রাজা হিসেবে ক্ষমতায় বসেন হন। এলিজাবেথই ছিলেন সে সময় ব্রিটিশ সিংহাসনের একমাত্র উত্তরাধিকারী। নিজের ১৬ বছর বয়সে তিনি প্রথম জনসম্মুখে আসেন। আর ১৮ বছর বয়সে সামরিক বাহিনীতে প্রশিক্ষণের জন্য যোগদান করেন। এরপর ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে ব্রিটিশ রাজা ষষ্ঠ জর্জের মারা গেলে এলিজাবেথ দেশটির সিংহাসনে বসেন।


উল্লেখ্য, সে সময় যুক্তরাজ্যের শাসক কিন্তু দ্বিতীয় এলিজাবেথের হওয়ার কথা ছিল না। সিংহাসনের উত্তরাধিকারী হিসেবে তার অবস্থান ছিল চাচা অষ্টম এডওয়ার্ড এবং বাবা ষষ্ঠ জর্জের পরে। কিন্তু বিপত্নীক নারী ওয়েলিস সিম্পসনকে বিয়ে করার কারণে অষ্টম এডওয়ার্ড ১৯৩৬ সালে সিংহাসন ত্যাগ করেন। অতঃপর তার স্থলাভিষিক্ত হন এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ। সে হিসেব অনুযায়ী ষষ্ঠ জর্জকে ব্রিটেনের শেষ পুরুষ শাসক হিসেবে বলা যায়।

ads

Our Facebook Page